২৪ কোটি টাকায় বিক্রি হলো একটি চিঠি

নোবেলজয়ী মাকিন পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের হাতে লেখা সেই চিঠি, যাকে বলা হয় ‘গড লেটার’, যেটি প্রায় ২ দশমিক ৯ মিলিয়ন ডলারে (২৪ কোটি ৩৩ লাখ ৬২ হাজার ২০০ টাকা) বিক্রি করা হয়েছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা গেছে।

মঙ্গলবার (০৪ ডিসেম্বর) ওই চিঠিটি নিউইয়র্কে নিলামে বিক্রি করা হয়। এর আগে ১৯৫৪ সালে লেখা ওই চিঠি নিলামে ১ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হতে পারে বলে মনে করেছিলেন বিশেষজ্ঞরা। এখন এ ধারণার প্রায় দ্বিগুণ দামে বিক্রি হলো চিঠিটি।

২৮ লাখ ৯২ হাজার ৫০০ ডলারে বিক্রি হওয়া এই ‘গড লেটার’ আইনস্টাইন লিখেছিলেন তার ৭৪ বছর বয়সে। জার্মান দার্শনিক এরিক গুটকিন্ডকে নিজের কাজের ব্যাখ্যা দিতে এ পদার্থবিদ চিঠিটি লেখেন। বিজ্ঞান এবং ধর্মের মেলবন্ধনে যুগান্তকারী ব্যাখ্যা দিয়ে গেছেন তিনি এই চিঠিতে।

মৃত্যুর এক বছর আগে লেখা ব্যক্তিগত এ চিঠিতে আইনস্টাইনের বৈজ্ঞানিক ও দার্শনিক চিন্তাভাবনার প্রতিফলন হয়েছে বলে জানিয়েছে নিলামকারী প্রতিষ্ঠান ক্রিস্টিস।

এদিকে, এর আগে একাধিক নিলামে আইনস্টাইনের অন্য চিঠিগুলোও বিক্রি হয়েছিল। ২০১৭ সালে ছয় হাজার ১০০ মার্কিন ডলারে বিক্রি হয়েছিল এক ছাত্রকে লেখা তার আরেকটি চিঠি।

শেয়ার করুন:

You May Also Like