স্পিকার শিরীন শারমিন পীরগঞ্জে আ. লীগের প্রার্থী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দুটি আসনে মনোনয়নপত্র জমা দিলেও রংপুর-৬ (পীরগঞ্জ) আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন না আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শখ হাসিনা। তার বদলে সেখানে দলের প্রার্থী হবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। কেবল নিজ আসন গোপালগঞ্জ-৩ আসনে নির্বাচনে থাকবেন শেখ হাসিনা।

বৃহস্পতিবার পীরগঞ্জের দলীয় নেতাদের তার সরকারি বাসভবন গণভবনে ডেকে নিয়ে তাদের সামনে শিরীন শারমিনের হাতে দলীয় মনোনয়নের চূড়ান্ত চিঠি তুলে দেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রী পীরগঞ্জের নেতাদের উদ্দেশ্যে বলেন, ‘আপনারা রংপুরে আমার মেয়েকে চেয়েছিলেন। শিরীন শারমীন চৌধুরী আমার মেয়ে। আপনাদের হাতে তুলে দিলাম। তাকে নৌকা প্রতীকে ভোট দিয়ে বিজয়ী করে নিয়ে আসবেন।’

এসময় গণভবনে পীরগঞ্জের নেতারা ছাড়াও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, উপ-দপ্তর সম্পাদক ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া, রংপুর জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান সিদ্দিক রনি প্রমুখ উপস্থিত ছিলেন।

মাহবুবউল আলম হানিফ এই তথ্য নিশ্চিত করে বলেন, গণভবনে প্রধানমন্ত্রী নিজেই শিরীন শারমিন চৌধুরীর হাতে দলীয় মনোনয়নের চিঠি তুলে দিয়েছেন। ফলে এখন আসনটিতে আওয়ামী লীগের পক্ষে লড়বেন দশম জাতীয় সংসদের স্পিকার।

এর আগে ২৭ নভেম্বর রংপুর-৬ (পীরগঞ্জ) আসনের সহকারী রিটার্নিং অফিসার ও পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার এম এ মমিনের কাছে প্রথমে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এবং পরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী তার নিজের মনোনয়নপত্র জমা দেন।

শিরীন শারমিন চৌধুরী বর্তমানে রংপুর-৬ আসনের সংসদ সদস্য। ২০১৪ সালে এই আসনটিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার জেতার পর ছেড়ে দিলে উপ-নির্বাচনে শিরীন শারমিন আওয়ামী লীগ থেকে জয়ী হন। পরে তাকে স্পিকার করা হয়।

এদিকে, ১৯৮৬ সালের পর এই প্রথম একটি আসনে ভোট করতে যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। ১৯৮১ সালে দেশে ফেরার পর ১৯৮৬ সালে শুরু করে এখন পর্যন্ত ছয়টি নির্বাচনে একাধিক আসনে নির্বাচন করেন তিনি। আর গোপালগঞ্জ-৩ আসন থেকে এবার নিয়ে সপ্তমবারের মতো প্রার্থী হচ্ছেন তিনি।

অন্যদিকে নিজের শ্বশুরবাড়ির এলাকা রংপুর-৬ আসনে শেখ হাসিনা প্রার্থী হয়ে আসছিলেন ২০০১ সাল থেকে। তিনটি নির্বাচনে অংশ নেওয়ার পর এবার তিনি আর সেখানে লড়ছেন না।

শেয়ার করুন:
  • 588
    Shares

You May Also Like