জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস শনিবার

নানা আয়োজনে শনিবার (১২ জানুয়ারি) পালিত হতে যাচ্ছে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমিখ্যাত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৪৯তম প্রতিষ্ঠাবাষির্কী।

শুক্রবার (১১ জানুয়ারি) সব প্রস্ততি শেষ হয়েছে বলে বাংলানিউজকে জানান বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিসের ভারপ্রাপ্ত পরিচালক সালাম সাকলাইন।

তিনি বলেন, সকাল ১০টায় বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে জাতীয় এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসূচির উদ্বোধন করা হবে। এরপর আনন্দ শোভাযাত্রা বের হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে ক্যাফেটেরিয়ার সামনে গিয়ে শেষ হবে। বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্রের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। দুপুর আড়াইটায় থাকছে পুতুল নাচ এবং সন্ধ্যায় সংসদ সদস্য মমতাজ বেগমের একক সঙ্গিতানুষ্ঠান।

১৯৭১ সালের ১২ জানুয়ারি জাবির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এটি দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয়। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি ও শীতের অতিথি পাখির অভয়াশ্রম হিসেবে সুখ্যাতি অর্জন করেছে বিশ্ববিদ্যালয়টি।

রাজধানী ঢাকা থেকে ৩২ কিলোমিটার উত্তরে সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে ৬৯৭ দশমিক ৫৬ একর (২ দশমিক ৮ বর্গকিলোমিটার) আয়তনের বিশাল জায়গাজুড়ে অবস্থিত জাবি।

১৯৭০ সালে ‘জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয়’ অধ্যাদেশের মাধ্যমে অর্থনীতি, ভূগোল, গণিত ও পরিসংখ্যান বিভাগে মোট ১৫০ জন শিক্ষার্থী নিয়ে এ বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। ১৯৭১ সালের ৪ জানুয়ারি ক্লাস শুরু হলেও ১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। স্বাধীনতার পর নাম দেওয়া হয় ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়’।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদের অধীনে ৩৬টি বিভাগ ও তিনটি ইনস্টিটিউটে প্রায় ১৫ হাজার শিক্ষার্থী লেখাপড়া করছেন। ছেলেদের ৮টি ও মেয়েদের ৮টি করে মোট ১৬টি আবাসিক হল রয়েছে।

শেয়ার করুন:
  • 48
    Shares

You May Also Like